নাটক তো নয়, এখন “গোল্ডফিশের” রমরমা ব্যবসা

মিলি সুলতানা, নিউইয়র্ক থেকেঃ

আতিকুল হক চৌধুরী, আবদুল্লাহ আল মামুন, মমতাজ উদ্দিন আহমেদ, হুমায়ুন আহমেদ, আল মনসুর, মামুনুর রশীদ, আফজাল হোসেনদের নাটকের আমেজ কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে।

ফেরদৌসী মজুমদার, আফরোজা বানু, লাকি ইনাম, ডলি জহুর, সুবর্ণা মুস্তাফা, মিতা চৌধুরী, ফাল্গুনি হামিদ, কেয়া চৌধুরী, চন্দা মেহজাবিন, ডালিয়া রহমান, তারানা হালিমদের যুগ ছিল বাংলা নাটকের স্বর্ণযুগ।

বাবার কলম কোথায়, এখানে নোঙ্গর, সংশপ্তক, অয়োময়, ঢাকায় থাকি, শুকতারা, জলাশয় কতদূর, আজ রবিবার, রূপনগর, জন্মভূমি, ডুবসাঁতার, সকাল সন্ধ্যা, মাটির কোলে, বহুব্রীহি, অয়োময়, দূরবীন দিয়ে দেখুন, অক্টোপাস, সাঁকো পেরিয়ে, জুলেখার ঘর, আলোতে ছায়াতে — এসব নাটক বার বার দেখতে ইচ্ছে করে।

এখন ইয়াবা মাতার যুগ। চারদিকে গোল্ডফিশের ছড়াছড়ি। হিন্দি ডেইলি সোপের ফলোয়ার ইয়াবা মাতা দর্শকদের উপর নাটক নামের অখাদ্য দিয়ে অত্যাচার করছে। এরা পূর্বসূরিদের কদর করতে জানেনা।

অথবা অযোগ্য বলেই আজেবাজে সস্তা নাটক /টেলিফিল্ম দিয়ে চ্যানেল দখল করে রেখেছে। আতিকুল হক চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে যারা মনে রেখেছেন, তারা কখনোই ইয়াবা মাতার হিন্দি ডেইলি সোপের বাংলা সংস্করণ পছন্দ করবেন না।

এরা কর্মাশিয়াল নাটক বানিয়ে বিজনেস করে যাচ্ছে। পূর্বসূরিদের এক নখের যোগ্যতা এদের নেই। তবুও এরা নাটক বানাচ্ছে, গ্ল্যামার এবং “গোল্ডফিশ” বিনিয়োগ করছে। কিন্তু সেগুলো আর নাটক হয়ে উঠছেনা। সেগুলো ধান্ধার ক্যাটাগরিতে পড়ে। নাটক তো নয়, এখন “গোল্ডফিশের” রমরমা ব্যবসা চলছে।

-শি

FacebookTwitter