১০ম বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

অণলাইনঃ

অনুষ্ঠিত হলো বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের দশম আসর। বাংলাদেশের সবচেয়ে সেরা ব্র্যান্ডগুলোকে পুরষ্কার প্রদানের মাধ্যমে সম্মাননা জানানো হয় এই অনুষ্ঠানে।

দেশের ব্র্যান্ডিং শিল্পের সবচেয়ে বড় সম্মাননা এই বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড। প্রায় ৫০০ আমন্ত্রিত অতিথির অংশগ্রহনে এবারের আসর অনুষ্ঠিত হয় ঢাকার লা মেরিডিয়ান হোটেলে। বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে “বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০১৮” নিয়েলসেন বাংলাদেশের অংশিদারিত্বে এবং দ্য ডেইলি স্টারের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয়।

২০০৮ সাল থেকে যাত্রা শুরু করা এ পুরস্কার আয়োজনের উদ্দেশ্যে হলো দেশে পরিচালিত ব্র্যান্ড গুলোর সফলতাকে সম্মাননার মাধ্যমে অনুপ্রাণিত করা। নিয়েলসেন-এর বিশ্বমানের জরিপ পদ্ধতি “উইনিং ব্র্যান্ডস” অনুসারে দেশের সর্বাধিকপ্রিয় ব্র্যান্ডগুলোকে সম্মাননা জানানো হয়। এ বছর জরিপের কার্যক্রমে বাংলাদেশের নিয়েলসেন দলকে পরামর্শ প্রদান করেছে নিয়েলসেন দক্ষিণ এশিয়া। দেশজুড়ে প্রায় ৪০০০ ভোক্তার অংশগ্রহণে পরিচালিত এ জরিপের উপর ভিত্তি করে এবছর মোট ৩৪টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন দ্য ডেইলি স্টারের প্রকাশক ও স¤পাদক জনাব মাহফুজ আনাম। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরীফুল ইসলাম। তিনি বলেন, “ব্র্যান্ড মানে শুধু লোগো এবং প্রচারণা নয়। সেরা ব্র্যান্ড গুলো ভোক্তাদেরকে পন্যের কার্যকারিতা এবং আবেগজনিত উপকারিতা উভয়দিক থেকেই মূল্যায়ন করে থাকে। তদুপরি, আগামী দিনের ব্র্যান্ডগুলোকে আরো টেকসই হতে সচেষ্ট থাকতে হবে। তাদেরকে আর্থিক মুনাফার উর্ধ্বে গিয়ে বৃহত্তর লক্ষ্য নিয়ে কাজ করতে হবে।” উক্ত অনুষ্ঠানে বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের জরিপ পদ্ধতি স¤পর্কে বক্তব্য প্রদান করেন নিয়েলসেন সাউথ ইস্ট এশিয়ার মার্কেট লিডার দীপতংশু রায়। আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ইন্সটিটিউট এর পরিচালক অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে আরো ছিলো ব্র্যান্ডিং এবং স্ট্র্যাটেজি বিষয়ক দুটি আলোচনা। এগুলো সঞ্চালনা করেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত বক্তা প্রফেসর জনাথন এ জে উইলসন পিএইচডি এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া-ভিত্তিক উদ্যোক্তা ও বিনিয়োগকারী মোহাম্মেদ জেরাল্ডস।

দশম বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডে ৩৪ টি ক্যাটাগরিতে সর্বমোট ১০০টি ব্র্যান্ডকে সম্মানিত করা হয়, এর মধ্যে প্রতিটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ব্র্যান্ডগুলোর প্রতিনিধিদের হাতে সম্মাননা পদক তুলে দেওয়া হয়। এছাড়াও পদক লাভকরেন সর্বশ্রেণীয় সেরা ১৫ ব্র্যান্ড এর প্রতিনিধিরা।
সর্বশ্রেণীয় সেরা ১৫টি ব্র্যান্ড এর মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানলাভ করেছে যথাক্রমে ই¯পাহানী মির্জাপুর চা, ক্লোজআপ এবং রাধুঁনী মসলা। এই প্রথমবারের মত সর্বশ্রেনীয় সেরা ১৫-এর তালিকায় প্রথমস্থান লাভ করে স¤পূর্র্ন দেশীয় কোন ব্র্যান্ড ।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্দ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের রিসার্চ পার্টনার ছিল নিয়েলসেন বাংলাদেশ এবং সহযোগীতায় ছিল দ্য ডেইলি স্টার। এছাড়াও নলেজ পার্টনার হিসেবে ছিল মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি), ইভেন্ট পার্টনার লে মেরিডিয়েন ঢাকা; স্ট্র্যাটেজিক পার্টনার বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম; আইটি পার্টনার আমরা নেটওয়ার্ক; লাইফস্টাইল পার্টনার অ্যাডভান্সড টেকনোলজি এন্ড আইডিয়াস লিমিটেড, এবং পিআর পার্টনার ব্যাকপেজ পিআর।

Print Friendly, PDF & Email
FacebookTwitter