বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃত্বে পরবির্তন

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃত্বে পরবির্তন

অনলাইন ডেস্কঃ

ছাত্র-জনতার গনঅভ্যূত্থানে গত ৫ আগস্ট হাসিনা সরকার পতনের দিন হইতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান ও সাধারণ সম্পাদক ওসমান আলী আত্মগোপনে চলে যায়।

পরবর্তী পরিস্থিতির প্রেক্ষাপটে পরিবহন শ্রমিক ও সংগঠনকে গতিশীল ও সচল রাখার লক্ষ্যে গতকাল ৩ সেপ্টেম্বর ২০২৪ তারিখে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত সকল বিভাগীয় আঞ্চলিক কমিটি, বেসিক ইউনিয়ন ও কেন্দ্রীয় কমিটির সমন্বয়ে বিশেষ জরুরী সভা অনুষ্ঠিত হয়।

সভায় ফেডারেশনের কার্যক্রম সুষ্ঠ ভাবে পরিচালনার জন্য বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি জনাব আব্দুর রহিম বকস দুদু কে ভারপ্রাপ্ত সভাপতি এবং সিনিয়র যুগ্ম সম্পাদক মোঃ হুমায়ুন কবির খানকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করে সভায় স্বর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হবে।

উল্লেখ্য, শাজাহান খান ও ওসমান আলীর নেতৃত্বে পেশাজীবী শ্রমিক কর্মচারী ও মুক্তিযোদ্ধার নামে একটি ভুয়া সংগঠন গঠন করে।

গণতান্ত্রিক আন্দোলন ও বিরোধী মতের বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান নিয়ে আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখার জন্য পরিবহন সেক্টর কে হাতিয়ার হিসেবে ব্যবহার করেন।

গণতান্ত্রিক আন্দোলনের কর্মসূচি চলাকালে পরিবহন মালিক ও শ্রমিকদের গাড়ি চালাতে বাধ্য করে। অন্যদিকে ছাত্রলীগ যুবলীগ শ্রমিক লীগের সন্ত্রাসীদের দিয়ে গাড়িতে পেট্রোল বোমা মেরে ড্রাইভার ও যাত্রীদের হত্যা করে আবার বিরোধী দলের গণতন্ত্রকামী নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা করে।

যে ৯২ জন ডাইভার গত আন্দোলনের সময় মৃত্যুবরণ করেন তার জন্য দায়ী শাজাহান খান ও ওসমান আলী।
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান। কিন্তু ওই প্রতিষ্ঠানকে আওয়ামী লীগের দলীয় প্রতিষ্ঠানে পরিণত করায় শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করে।

ঢাকা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আলহাজ্ব সাদিকুর রহমান হিরু।

সিলেট বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব সজীব আলী।

চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব মুসা মিয়া।

খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব আব্দুর রহিম বকস দুদু।

বরিশাল বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব জোবায়ের জাকির।

রাজশাহী বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব মিলন।
রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি জনাব সাদিকুর রহমান সাদা সম্মিলিতভাবে এই বিবৃতি প্রদান করেন।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter