এমপিও শিক্ষকদের বেতন-বৈষম্য ও জাতীয়করণের দাবি

এমপিও শিক্ষকদের বেতন-বৈষম্য ও জাতীয়করণের দাবি

শিক্ষাঃ
অদ্য ২২ আগস্ট ২০২৪, রোজ বৃহস্পতিবার সকাল ১১টার সময় জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন- বৈষম্য দূরীকরণসহ অবিলম্বে শিক্ষা জাতীয়করণের জোর দাবি জানান বাংলাদেশ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

মানববন্ধন ও শিক্ষক সমাবেশ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন/শিক্ষক সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি জনাব মোঃ নজরুল ইসলাম রনি এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদ ফাউন্ডেশনের সংগ্রামী মহাসচিব জনাব সাইদুল হোসেন সাহেদ।

মানববন্ধন পূর্ব বক্তব্যে শিক্ষক নেতৃবৃন্দ বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও মাননীয় শিক্ষা উপদেষ্টা ওয়াহিউদ্দিন মাহমুদকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান এবং শিক্ষকদের দাবি পূরণে শিক্ষা উপদেষ্টাকে শিক্ষক সমাজের পক্ষ থেকে স্মারক লিপি প্রদান করার জন্য বাশিস এর একটি প্রতিনিধি দল শিক্ষা মন্ত্রণালয়ে যান বলে জানা যায়।

এখানে উল্লেখ্য যে, দেশে আকষ্মিক বন্যার কারণে লাগাতার কর্মসূচি স্থগিত করে আজকের আলোচনা ও সমাবেশ সংক্ষিপ্ত করা হয়।

মানববন্ধন কর্মসূচিতে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, দীর্ঘ ২০ বছরেও ২৫% ঈদ বোনাসের কোন পরিবর্তন হয়নি, ১০০০ টাকা বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা, এমপিও শিক্ষকদের নেই কোন বদলী প্রথা। দী

র্ঘ প্রায় ৩৫ বছর ধরে বিভিন্নভাবে আন্দোলন সংগ্রাম করে আসলেও এমপিও শিক্ষকদের ভাগ্যের কোন পরিবর্তন নেই, বরং আওয়ামী দুঃশাসনে এমপিও শিক্ষক সমাজ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ ও চাকুরীচ্যুত। আওয়ামী দুঃশাসনের সময় মাসের পর মাস শিক্ষক আন্দোলন করা হলেও শিক্ষকদের কোন দাবি পূরণ করা হয়নি, বরং শিক্ষকদেরকে বিভিন্ন কৌশলে চাকুরী থেকে অপসারণ করা হয়েছে। অবিলম্বে চাকুরিচ্যুত শিক্ষকদেরকে চাকরিতে পুনঃর্বহাল করতে হবে।

বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে অতিরিক্ত ৪% কর্তন বন্ধ করতে হবে। কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড বন্ধ করে পেনশন ব্যবস্থা চালু করতে হবে।

বর্তমান শিক্ষা কারিকুলাম অতিদ্রুত বালিত করতে হবে। উপরোক্ত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন বৈষম্যদূরীকরণসহ অতিদ্রুত শিক্ষা জাতীয়করণ ঘোষণার জোর দাবি জানান শিক্ষক নেতৃবৃন্দ।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সিনিয়র সহ-সভাপতি এ.এস.এম মোর্শেদুল ইসলাম, অতিরিক্ত মহাসচিব ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক আঃ আলীম ও তানিয়া আক্তার, প্রচার সম্পাদক, এস আর রিপন, মোস্তাফিজুর রহমান রিপন, আবদুল্লাহ আল মামুন, সিরাজুল ইসলাম প্রমুখ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter