’বায়ু দূষণ ও খাদ্যে ভেজালের কারণে বাংলাদেশের মানুষ বেশি রোগাক্রান্ত হচ্ছে’ : শিল্পমন্ত্রী

No Any widget selected for sidebar

ঢাকাঃ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, খাদ্যে ভেজাল প্রতিরোধে বর্তমান সরকার জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি আইনী কাঠামোও জোরদার করেছে।

তিনি বলেন, বায়ু দূষণ ও খাদ্যে ভেজালের কারণে বাংলাদেশের মানুষ বেশি রোগাক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, ভোক্তা পর্যায়ে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের সরবরাহ নিশ্চিত করতে ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ এবং এ বিষয়ক বিধিমালা-২০১৫ প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এসব আইনের আওতায় দেশব্যাপী বিএসটিআই’র অভিযান জোরদার করা হবে।

আমির হোসেন আমু আজ বৃহস্পতিবার ‘বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় নির্বাচিত ভোজ্যতেল রিফাইনারিগুলোর কাছে আই-চেক ক্রোমা মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। গ্লে¬াবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ্ড নিউট্রেশন’র (জিএআইএন) সহায়তায় শিল্প মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করছে।

শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে এম আরটি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক, বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক লুৎফর রহমান তরফদার, গ্লে¬াবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ্ড নিউট্রেশন’র বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার ও বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের মহাব্যবস্থাপক ইনাম আহমেদ বক্তৃতা করেন।

শিল্পমন্ত্রী বলেন, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মত মৌলিক চাহিদার নিশ্চয়তা বিধান করা সরকারের অন্যতম দায়িত্ব।

তিনি বলেন, এক সময় বাংলাদেশের জনগণ প্রাকৃতিক উৎস থেকে উৎপাদিত খাদ্য ও ভোজ্যতেল ব্যবহার করায় রোগ-ব্যাধি কম ছিল। বর্তমানে হাইব্রিড ফসল ও পরিশোধিত ভোজ্যতেল ব্যবহারের ফলে রোগ-বালাই বেড়ে যাচ্ছে। তা মোকাবেলায় দেশে পরিশোধনের পাশাপাশি আমদানিকৃত ভোজ্যতেলেও পরিমিত পরিমাণে ভিটামিন ‘এ’ নিশ্চিত করা হবে।

আমির হোসেন আমু বলেন, এ লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে তার মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সুপারিশ করা হবে। যতবেশি সুস্থ-সবল ও শিক্ষিত জনগোষ্ঠি গড়ে তোলা সম্ভব, দেশ তত এগিয়ে যাবে।

অনুষ্ঠানে ভোজ্যতেল রিফাইনারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ এবং এ সংক্রান্ত বিধিমালা-২০১৫’র কঠোর প্রয়োগের ওপর গুরুত্ব দেন।

তারা বলেন, দেশে উৎপাদিত আমদানিকৃত ও পরিশোধিত সকল তেলেই ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের বিষয়টি নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে রিফাইনারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বাজারে তাৎক্ষণিক অভিযান চালানোর পরামর্শ দেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে বিএসটিআই সম্প্রতি ১৪১টি নমুনা পরীক্ষা করেছে। এর মধ্যে ১২৪টি নমুনার মান সঠিক পাওয়া গেছে। বাকী নমুনাগুলোর সাথে সংশ্লিষ্টদের সন্তোষজনক মান নিশ্চিত করতে নির্দেশনা দেয়া হয়েছে। উল্লেখ্য, পাইকারি ও খুচরা বিক্রেতা পর্যায়ে পরিমিত মাত্রায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল নিশ্চিত করতে বিএসটিআই’র কার্যক্রম জোরদার করা হয়েছে।

পরে মন্ত্রী নির্বাচিত ৫টি প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে আই-চেক ক্রোমা মেশিন হস্তান্তর করেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, চট্টগ্রামের এস আলম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, ময়মনসিংহের এম আরটি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেড (রাইস ব্রান অয়েল), নারায়ণগঞ্জের বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, টিকে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং এস এ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ্ড নিউট্রেশন বিনামূল্যে এসব মেশিন সরবরাহ করেছে। এগুলো ব্যবহার করে পরিশোধিত ভোজ্যতেল ভিটামিন ‘এ’ এর সঠিক মাত্রা নিরূপন করা সম্ভব হবে।

বাংলাডেইলি,রা

bangladaily

Bangladaily24.com is a Popular online Bangla Newspaper from Dhaka.

Related Posts

leave a comment

Create Account



Log In Your Account