দেশের প্রথম ও বৃহৎ হোমট্রেড ভ্যাসেল মার্কেন্টাইল-৩১ এর শুভ উদ্বোধন

No Any widget selected for sidebar

ঢাকাঃ মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের অঙ্গ প্রতিষ্ঠান মেঘনা শিপ বিল্ডার্স এন্ড ডকইয়ার্ড কর্তৃক দেশের সর্বপ্রথম এবং সর্ববৃহৎ হোমট্রেড ভ্যাসেল মার্কেন্টাইল-৩১ (গঞ-৩১) (ঐঞ-১০০) এর শুভ উদ্বোধন করলেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান।

দেশের সর্বপ্রথম এবং সর্ববৃহৎ হোমট্রেড ভ্যাসেল এর সূচনা করলো মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের অঙ্গ প্রতিষ্ঠান মেঘনা শিপ বিল্ডার্স এন্ড ডকইয়ার্ড লিঃ। সোনারগাঁওয়ের মেঘনাঘাটস্থ মেঘনা শিল্পপার্কে আয়োজিত এক অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ পরিবহণ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রী শাহজাহান খান উক্ত হোমট্রেড ভ্যাসেল এর উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব শামীম ওসমান এমপি নারায়ণগঞ্জ-৪ ; লিয়াকত হোসাইন এমপি নারায়ণগঞ্জ-৩; জনাব আব্দুল্লাহ আল কায়সার সাবেক সংসদ নারায়ণগঞ্জ-৩, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (ইওডঞঅ) এর চেয়ারম্যান কমোডর মোহাম্মদ মোজাম্মেল হক, চেয়ারম্যান, বি.আই.ডব্লিউ.টি.এ, জনাব এ কে এম ফখরুল ইসলাম, প্রধান প্রকৌশলী, নৌ পরিবহন অধিদপ্তর, জনাব কে.এম. জামান (রুমেল) প্রেসিডেন্ট বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার ওনার্স এসোসিয়েশন, জনাব আবু নাসের ভূইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়নগঞ্জ, জনাব মতিয়ার রহমান এডিশনাল এসপি, নারায়নগঞ্জ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ মোস্তফা কামাল ও পরিচালক জনাব তানভীর আহমেদ মোস্তফা। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন মেঘনা গ্রুপের এফএমসিজি বিভাগের নির্বাহী পরিচালক জনাব আসিফ ইকবাল।

গঞ মার্কেন্টাইল-৩১ মেঘনা শিপ বিল্ডার্স এন্ড ডকইয়ার্ডে নির্মিত সবচেয়ে বড় হোমট্রেড ভ্যাসেল । ২০০৮ সালে স্থাপিত এ শিপ ইয়ার্ড এ কর্মরত আছে ২৭৫ জন দক্ষ জনবল। চীন, জাপান ও জার্মানীর আধুনিক প্রযুক্তি সম্পন্ন এ শিপ ইয়ার্ডে জাহাজ তৈরীর জন্য ব্যবহৃত হয় কোরিয়া, চায়না, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে আমদানীকৃত উন্নতমানের কাঁচামাল। সাম্প্রতিক সময়ে এই শিপ ইয়ার্ডে নির্মিত হয়েছে ২০০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ১২টি অয়েল ট্যাঙ্কার যা বর্তমানে রাষ্ট্রায়ত্ব কোম্পানী পদ্মা, মেঘনা ও যমুনার জ্বালানি তেল পরিবহনের কাজে নিয়োজিত। জাহাজ তৈরী ও মেরামতের জন্য এই শিপ ইয়ার্ডে আছে ২১২ মিটার দৈর্ঘের ২টি স্লিপওয়ে। ভবিষ্যতে মেঘনা শিপ বিল্ডার্স এন্ড ডকইয়ার্ড লিঃ আরো অধিক ক্ষমতাসম্পন্ন বৃহদায়তনের সমুদ্রগামী জাহাজ নির্মানের পরিকল্পনা করছে।

গঞ মার্কেন্টাইল-৩১ হোমট্রেড ভ্যাসেল এর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন “দেশের শিল্পায়ন ও কর্মসংস্থানে অগ্রণী ভূমিকা রেখে চলেছে মেঘনা গ্রুপ। বাংলাদেশের জাহাজ নির্মান শিল্পে নিজস্ব সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠানগুলো জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতায় সমৃদ্ধ হচ্ছে দিন দিন। এর ফলে ভবিষ্যতে বৃহদায়তনের সমুদ্রগামী জাহাজ নির্মানের পথ সুগম হবে।”

অনুষ্ঠানে মেঘনা গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জনাব মোস্তফা কামাল বলেন, “কম খরচে নদীপথে দেশের গ্রামীণ এলাকায় পণ্য সরবরাহের কার্যকরী মাধ্যম হিসাবে মেঘনা গ্রুপের জাহাজ শিল্প তার ডিস্ট্রিবিউশন ব্যবস্থাকে আরো শক্তিশালী করে তুলেছে। ২৭৫ জনের বিভিন্ন ক্ষেত্রে দক্ষ জনবল এই শিল্পের উন্নয়নে নিয়োজিত।

তিনি বলেন, ১৫০০০ মে.টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ তৈরীতে সক্ষম এই শিল্পে ৭৫ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা সম্ভব হবে। বিদ্যমান শিপইয়ার্ডকে আধুনিকায়নই নয়, নদীর অপর পাড়ে কিংবা মেঘনা সেতুর ভাটীতে আরও একটি বৃহদাকার অত্যাধুনিক শিপইয়ার্ড স্থাপনের পরিকল্পনা আমাদের আছে।”

বাংলাডেইলি,জি/ আ

bangladaily

Bangladaily24.com is a Popular online Bangla Newspaper from Dhaka.

Related Posts

leave a comment

Create Account



Log In Your Account